ভারতীয়দের জন্য নিষিদ্ধ ভারতের ৭টি স্থান!

0 5

আপনার প্রতিক্রিয়া কি হবে যদি আমরা আপনাকে বলি যে ভারতে কিছু কিছু জায়গা যেখানে ভারতীয়রা নিষিদ্ধ বা নো এন্ট্রি আছে।কি অবাক হচ্ছেন তো? ভারতকে স্বাধীনতা দেয়ার পর থেকে সাত দশক হয়েছে এবং এটি সত্যিই বিস্ময়কর যে এই গণতান্ত্রিক দেশে এখনও অনেক জায়গা আছে যেখানে ভারতীয়রা বিদেশী হিসাবে বিবেচিত হয়।

এমনকি আরো আশ্চর্যজনক যে, এসব জায়গাগুলির মধ্যে কিছু জায়গা ভারতীয় মালিকানাধীন। কিন্তু তারা বিদেশীদের জন্য কেবল প্রবেশাধিকারের অনুমতি দেয়।

এখানে ভারত জুড়ে সাতটি স্থানকে তালিকাভুক্ত করা হয়েছে যেখানে ভারতীয়দের নিষিদ্ধ করা হয়েছে:

১. ফ্রী ক্যাসল ক্যাফে, কাসল: এই ক্যাফে হিমাচল প্রদেশের কাসল শহরে অবস্থিত এবং এটি প্রধানত শিরোনাম করে যখন তার মালিক দেশ থেকে একজন নারীকে সেবা করার অনুমতি দেয় এবং ইসরায়েলের জনগণকে সালাম জানায়।

 

২. “শুধুমাত্র বিদেশীরা অনুমদিত” গোয়া সৈকত: আমরা সব গোয়া সৈকত দেখার জন্য ভালবাসি, এটি প্রশান্তির জন্য উত্তম জায়গা কিন্তু আপনি জেনে বিরক্ত হবেন যে এই সৈকত এর কিছু কিছু অংশে শুধুমাত্র বিদেশীদের অনুমতি দেওয়া হয়। অনেক রেস্টুরেন্ট এবং দোকান মালিকরা এই বৈষম্য তে অভ্যস্ত। সৈকতে স্বল্প পোশাক পরিহিত বিদেশীদের নিরাপত্তার জন্য এমনটি করা হয়।

 

 ৪. উনো-ইন হোটেল, বেঙ্গলুরু: এটি ২০১২ সালে ছিল এই হোটেলটি জাপানি জন্য একচেটিয়াভাবে প্রবর্তিত হয়। তবুও, এটা পরিষ্কারভাবে স্পষ্ট যে, এটি জাতিগত বৈষম্য সৃষ্টি করেছিল, বৃহত্তর ব্যাঙ্গালোর সিটি করপোরেশন ২০১৪ সালে তা বন্ধ করে দিয়েছে।

 

 

৪. চেন্নাইয়ের একটি হোটেল:চেন্নাইয়ের একটি হোটেলে রয়েছে যা বিদেশে পাসপোর্টসহ অতিথিদের স্বাগত জানায়। ডেকান হেরাল্ড রিপোর্ট করেছেন যে এই জায়গাটি দৃঢ়ভাবে “কোন ভারতীয় নয়” নীতি প্রয়োগ করে; তবুও, বিদেশী পাসপোর্টধারী ভারতীয়রা সেখানে থাকতে পারবেন।

 

 ৫. পুদুচেরির “কেবলমাত্র বিদেশী” সৈকত: গোয়ার মত, পুদুচেরির কয়েকটি সৈকত, রেস্টুরেন্ট এবং দোকান শুধুমাত্র বিদেশী নাগরিকদের একচেটিয়াভাবে প্রবেশের অনুমতি দেয়।

 

৬. লক্ষদ্বীপ গ্রুপ এর কিছু দ্বীপঃ  লক্ষ্মীদীপ গ্রুপের কয়েকটি দ্বীপে ভারতীয়দের পাশাপাশি বিদেশীদের জন্য প্রবেশের অনুমতির প্রয়োজন। যাইহোক, বঙ্গেরাম, আগাটি এবং কদমত এর মত কিছু দ্বীপ শুধুমাত্র বিদেশীরাই পরিদর্শন করতে পারে, কিন্তু ভারতীয়রা এমিনিএবং মিনিকয় দর্শন করতে পারেন।

 

৭. উত্তর সেন্টিনেল দ্বীপ, আন্দামানঃ এটি আন্দামানএর একটি অংশ যা প্রধান দ্বীপ থেকে বিচ্ছিন্ন কারণ এই দ্বীপে বসবাসকারী সেন্তিনেলেস উপজাতিরা কোন পর্যটক বা জেলে প্রবেশের অনুমতি দেয় না।

অনুবাদ ও লেখাঃ জিয়া আবেদীন রুমেন

তথ্যসূত্রঃ দেশীগুরুজী.কম